আমেরিকান ইউনিভার্সিটিতে অ্যাপ্লাই করতে আপনার সর্বমোট যত খরচ লাগবে-

আগের লিখাতে বলেছিলাম যে ইউনিভার্সিটিতে অ্যাপ্লাই এর টাইম-লাইন কিরকম হবে l আজ জানাচ্ছি যে আমেরিকান ইউনিভার্সিটিতে অ্যাপ্লাই করতে আপনার সর্বমোট খরচ কিরকম পডবে

১)     GRE দিতে আপনার খরচ পডবে ১৯০ ডলার, কম-বেশি ১৪০০০ টাকা।
২)     TOEFL দিতে খরচ পডবে ১৫০ ডলার, কম-বেশি ১১৫০০ টাকা।
৩)    ইউনিভার্সিটি অ্যাপ্লিকেশান ফিস ৫০ থেকে ১০০ ডলার (ধরি ৫০ ডলার করে-ই লাগলো), কম-বেশি ৪০০০ টাকা।
৪)     অতিরক্ত ২ টা ইউনিভার্সিটি তে GRE score sending এর জন্যে লাগবে প্রতিটি ২৩ ডলার করে, কম-বেশি ১৭০০ টাকা করে প্রতিটি (৪ টা ইউনিভার্সিটিতে পরীক্ষা দেয়ার সাথে সাথে ফ্রি স্কোর পাঠাতে পারবেন)
৫)    অতিরক্ত ২ টা ইউনিভার্সিটি তে TOEFL score sending এর জন্যে লাগবে প্রতিটি ১৭ ডলার করে, কম-বেশি ১৩০০ টাকা করে প্রতিটি (৪ টা ইউনিভার্সিটিতে পরীক্ষা দেয়ার সাথে সাথে ফ্রি স্কোর পাঠাতে পারবেন)
৬)    DHL-Education documents  পাঠাতে লাগবে প্রতিটি ১৯৫০ টাকা করে আর FedEx  Education documents  পাঠাতে লাগবে প্রতিটি ১৯১০ টাকা করে (এখন আরো বেশি বা কম লাগতে পারে)

যদি ধরি আপনি ৬ টি ইউনিভার্সিটিতে অ্যাপ্লাই করবেন, তাহলে আপনার মোট লাগছেঃ

1)    ১৪০০০ টাকা GRE পরীক্ষার রেজিষ্ট্রেশান ফিস
2)    ১১৫০০ টাকা TOEFL পরীক্ষার রেজিষ্ট্রেশান ফিস
3)    ৪০০০ X ৬ ইউনিভার্সিটি = ২৪০০০ টাকা ইউনিভার্সিটি অ্যাপ্লিকেশান ফিস
4)    ১৭০০ X ২ ইউনিভার্সিটি = ৩৪০০ টাকা GRE score sending ফিস
5)    ১৩০০ X ২ ইউনিভার্সিটি = ২৬০০ টাকা TOEFL score sending
6)    ১৯৫০ X ৬ ইউনিভার্সিটি = ১১৭০০ টাকা অ্যাপ্লিকেশান প্যাকেজ  পাঠাতে লাগবে

তাহলে সর্বমোট লাগবে = ৬৭,২০০ টাকা



এখানে একটা খুব ভালো তথ্যের জানান দেয়ার লোভ সামলাতে পারছিনা। তা হচ্ছে, আপনি আমেরিকাতে ৬ টা ইউনিভার্সিটিতে  অ্যাপ্লিকেশান প্যাকেজ পাঠাতে পারেন প্রায় ৬০০০ টাকা কমে, মাত্র ৭০০০ টাকাতে। অর্থাৎ, প্রতি প্যাকেজ প্রায় ১১৫০ টাকা করে লাগবে।

আমি যখন আমার প্যাকেজ DHL এ পাঠিয়ে ছিলাম প্রতি ইউনিভার্সিটিতে পাঠানোর জন্যে আমাকে ১৯৫০ টাকা হারে দিতে হয়েছিলো। আর আপনাকে দিতে হবে মাত্র ১১৫০ টাকা করে। বাংলাদেশ থেকে ইউএসএ তে পেপার ডকুমেন্ট পাঠানোর জন্যে FedEx or DHL কে আমি সবসময় নিরাপদ মনে করি।

আপনি যদি ইউনিভার্সিটি অ্যাপ্লাই এর কাজ অলরেডি শুরু করে থাকেন তাহলে বুঝতে পারবেন আপনার জন্যে ৬০০০ টাকা সাশ্রয় কত বড সাশ্রয়।

আপনি এই সুবিধা পেতে পারেন একমাত্র  GRE Center  থেকে। GRE Center - DHL এবং FedEx এর  সাথে একটা কর্পোরেট ডিড করেছেতাই GRE Center  এত কম মুল্যে এই সুবিধা দিতে পারছে।

GRE Center কে সবাই GRE এর কোচিং হিসাবে জানে; কিন্তু এদের DHL এবং FedEx এর মাধ্যমে Paper Sending Service বিষয়টা অনেকেই জানে না। আসলে ফেডএক্স এবং ডিএইচএল এর সেবাটাই  GRE Center  অনেক সাশ্রয়ী দরে দিতে পারে। এর কারণ, বাংলাদেশের ফেডএক্স এজেন্টের সাথে ডিড করার বদলে GRE Center দুবাই ভিত্তিক এবং হংকং ভিত্তিক প্রধান হাব (যাদের ক্ষুদ্র একটা শাখা হলো বাংলাদেশের ফেডএক্স/ডিএইচএল) এর সাথে ডিড করেছে এর ফলে ভার্সিটির পেপার নিশ্চিতভাবে পৌছায়, এবং অনলাইনে ট্র্যাকিং করা যায়। কিন্তু কি পরিমাণ সাশ্রয়ী সেটা নিজের চোখে না দেখলে বিশ্বাস করা কষ্টকর। আপনারা এই লিংকটা একটু দেখে নিতে পারেন:
http://www.grecenter.net/papersending/

ওই পেজে একটা টেবিল দেখতে পাবে যেটার মধ্যে FedEx/DHL/TNT সবার সাথে GRE Center এর তুলনা করা হয়েছে।